রাজশাহী খাদ্যগুদামে মালামাল খালাসে হয়রানি ও ওজনে কারসাজির অভিযোগ

রাজশাহী খাদ্যগুদামে মালামাল খালাসে হয়রানি ও ওজনে কারসাজির অভিযোগ

শ্রমিকেদের তোপের মুখে রাজশাহী সদর খাদ্যগুদামের স্কেল রিডার এএসআই মোখলেসুর রহমান

ইফতেখায়ের আলম : রাজশাহী সদর খাদ্য গুদামে ৫১-সূচি কর্মসূচির আওতায় ১ হাজার ৫০০ মেট্রিক টন চাল খালাসের জন্য পাঁচদিন থেকে অপেক্ষায় রয়েছেন ৭৫টি ট্রাকের চালক ও সহকারী চালকেরা।

ব্রিজ স্কেলে কারসাজি করে প্রতিটি ট্রাকে ৫০ থেকে ৭০ কেজি করে ওজনে কম থাকার অজুহাত দেখিয়ে স্কেল রিডার এসআই মো: মোখলেসুর রহমান ও এসআই মোমিনুল হক তাদের নিকট হতে পাঁচশ‘ থেকে এক হাজার টাকা করে হাতিয়ে নিচ্ছেন বলে অভিযোগ করেছেন চালকরা। আর যেসব ট্রাক চালক চাহিদামাফিক টাকা দিতে অস্বীকৃতি জানান তাদের ট্রাক খালাস করেন না বলে অভিযোগ উঠেছে।

বিক্ষোভকারীরা অভিযোগ করে বলেন, গত ৯ অক্টোবর থেকে সান্তাহার সিএসডি থেকে ৫১-সূচিতে ১ হাজার ৫০০ মেট্রিক টন চাল রাজশাহী সদর খাদ্য গুদামের জন্য বরাদ্দ হয়। এসব চাল সান্তাহার সিএসডিতে ব্রিজ স্কেলে ওজন করে রাজশাহী সদর গুদামে পাঠানো হয়। আবার অনুরুপ ব্রিজ স্কেলে ওজন করে বুঝে নেয়ার কথা সদর গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসিএলএসডি)। ওজন দেখার কাজ করে থাকেন গুদামের এএসআই মোখলেসুর রহমান ও এসআই মোমিনুল হক।

অভিযোগ উঠেছে, অনেক আগে থেকেই ব্রিজ স্কেলে কারসাজি করে প্রতিটি ট্রাকে ওজনে কম দেখাচ্ছেন তারা। আর এ ক্ষতিপূরণ বাবদ ট্রাক প্রতি হাতিয়ে নিচ্ছেন লক্ষাধিক টাকা।

এ বিষয়ে ঢাকা মেট্রো-ট ২৪-০৫৮৫ নং ও ঢাকা মেট্রো-ট ১৬-৫৫১০ নং ট্রাক গুদামের ব্রিজ স্কেলে ওজনের সময় একটিতে ৪০ কেজি অপরটিতে ৩৫ কেজি মাল কম আছে বলে দাবি করেন মোখলেসুর রহমান। পরে সেই ট্রাক বিসিকে অবস্থিত পদ্মা ফ্লাওয়ার মিলের ব্রিজ স্কেলে ওজন করলে একটিতে ১০ কেজি, অপরটিতে ১৬ কেজি চাল ওজনে বেশি ছিল বলে জানান দুই ট্রাক চালক হাসান আলী ও আরমান আলী।

এ বিষয়ে জানতে চাইলে স্কেল রিডার মোখলেসুর রহমান বলেন, আমরা ব্রিজ স্কেলে সমস্যার কথা উর্ধ্বতন কর্মকর্তা আরসি ফুডকে জানালেও তিনি কোনো পদক্ষেপ গ্রহণ করেননি। ফলে সমস্যা রয়েই গেছে।

মতিহার বার্তা ডট কম: ১৪ অক্টোবর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply